ঢাকাশুক্রবার , ২৮ জুলাই ২০২৩
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. করোনা ভাইরাস
  7. ক্রিকেট
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. টেনিস
  11. তথ্য প্রযুক্তি
  12. ধর্ম
  13. নির্বাচনের মাঠ
  14. ফিচার
  15. ফুটবল

বাংলাদেশে সেবা দিতে আগ্রহী স্টারলিংক, বৈঠক করলো আইসিটি বিভাগ ও বিএসসিসিএল-এ

admin
জুলাই ২৮, ২০২৩ ১:৩৮ অপরাহ্ণ
Link Copied!

প্রান্তিক ও দুর্যোগপূর্ণ পরিস্থিতিতেও নাগরিকদের নিরবিচ্ছিন্ন উচ্চগতির ইন্টারনেটে সংযুক্ত রাখতে এক বছর ধরে স্পেস এক্স এর মালিকানধীন স্যাটেলাইট ব্রডব্যান্ড স্টার লিংক এর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছিল আইসিটি বিভাগ।  এরই ধারাবাহিকতায় বুধবার স্পেস এক্স এর গ্লোবাল অ্যাফেয়ার্স ম্যানেজার জোয়েল মেরিথ ও গ্লোবাল লাইসেন্সিং অ্যান্ড অ্যাক্টিভেশন ম্যানেজার পার্নিল উর্ধাওরেস এর সঙ্গে বৈঠক করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিকেলে আইসিটি টাওয়ারের আইডিইএ সভা কক্ষে স্পেসএক্স প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের সময় টাওয়ারের ছাদে স্টারলিংকের অ্যান্টেনা স্থাপন করে দেড় শ’ এমবিপিএস ইন্টারনেট গতি পেয়েছেন প্রতিমন্ত্রী। এসময় টেসলা প্রধান ইলন মাস্ককে বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের আমন্ত্রণ জানিয়েছেন পলক।

বৈঠক শেষে তিনি বলেছেন, ভৌগলিকভাবে বিচ্ছিন্ন (hard to reach) বা দুর্যোগ কবলিত জনগোষ্ঠিকে নিরবিচ্ছিন্ন উচ্চগতির ইন্টারনেটে সংযুক্ত রাখতে আশা করছি দ্রুতই স্টারলিংক এর পাইলট কার্যক্রম শুরু হবে।

প্রতিমন্ত্রী আরো জানিয়েছে, তারা দুটি স্টারলিংক ডিভাইস পেয়েছেন এবং সেগুলির একটি যেখানে উচ্চ গতির ইন্টারনেট নেই এমন প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবে ব্যবহার করা হবে। আর অপরটি মহিলাদের প্রশিক্ষণ দেয়ার ক্ষেত্রে চলন্ত বাসে ব্যবহার করা হবে।

বৈঠকে অংশগ্রহণকারী একজন সরকারী কর্মকর্তা জানিয়েছে, ডিজিটাল ক্ষেত্রে অবৈধ কার্যকলাপ রোধ করতে স্টারলিংক “আইনসম্মত বাধার প্রয়োজনীয়তা পূরণ” করতে পারে কিনা স্পেসএক্সের কর্মকর্তাদের কাছে জিজ্ঞাসা করা হয়েছিল। তবে এর সুস্পষ্ট কোনো জবাব পাওয়া যায়নি।

আইসিটি বিভাগের এই বৈঠকে বাংলাদেশে কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মোস্তাফা কামাল, এটুআই প্রকল্প পরিচালক মো: মামুনুর রশীদ ভূঁইয়া, ডিজিটাল সংযোগ স্থাপন প্রকল্প পরিচালক প্রনব কুমার সাহা এবং ইডিইজি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আব্দুল বারী তুষার উপস্থিত ছিলেন।

এর আগে সকালে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) কোম্পনির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এর সঙ্গে বৈঠকে বাংলাদেশে স্যাটেলাইট ইন্টারেনেট সেবা দেয়ার আগ্রহ প্রকাশ করে প্রতিনিধি দলটি। ওই সময় স্টারলিংকের সেবা ডেমোনেস্ট্রেশন করলে ৫০০ এমবিপিএস পর্যন্ত ডাউনলোড গতি ওঠে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।  একইসঙ্গে স্টারলিংকের সেবা পরীক্ষায় ৫টি টার্মিনাল নিজেদের কাছে রেখেছে।

বাংলাদেশে স্টারলিংক সেবার অনুমোদন প্রসঙ্গে বিএসসিসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেছেন, তারা অনুমোদন পাবে কি না তা সরকারের সিদ্ধান্তের বিষয়। এটি একটি কঠিন সিদ্ধান্ত হবে যেহেতু মোবাইল অপারেটর এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীরা ইতিমধ্যেই বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা সরবরাহ করে। তবে যেখানে যেখানে ফাইবার অপটিক্স লাইন নেই সেবাটি সেই প্রত্যন্ত অঞ্চলে দেওয়া যেতে পারে।