ঢাকাশুক্রবার , ২৮ জুলাই ২০২৩
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. করোনা ভাইরাস
  7. ক্রিকেট
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. টেনিস
  11. তথ্য প্রযুক্তি
  12. ধর্ম
  13. নির্বাচনের মাঠ
  14. ফিচার
  15. ফুটবল

রপ্তানি ঋণের নতুন সুদহার ঘোষণা, আগের তুলনায় বেড়েছে

admin
জুলাই ২৮, ২০২৩ ৬:৩১ অপরাহ্ণ
Link Copied!

নতুন নীতিমালা অনুযায়ী রপ্তানি ঋণের সুদহার নির্ধারণের কথা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে প্রি-শিপমেন্ট রপ্তানির ঋণের সুদহার হবে সর্বোচ্চ ৯ দশমিক ১০ শতাংশ। আগে রপ্তানি ঋণে সুদহার ছিল ৭ শতাংশ এবং তখন ব্যাংকঋণের সর্বোচ্চ সুদ ছিল ৯ শতাংশ।

আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ–সংক্রান্ত নির্দেশনা জারির মাধ্যমে রপ্তানি ঋণের সুদহার ঘোষণা করে।

১ জুলাই থেকে সুদ গণনার নতুন কাঠামো কার্যকর করে বাংলাদেশ ব্যাংক। নতুন এ পদ্ধতিতে স্মার্ট (সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল, অর্থাৎ ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের ছয় মাসের গড় হার) সঙ্গে ব্যাংকগুলো সর্বোচ্চ ৩ শতাংশ যোগ করে ঋণ দিতে পারে। তবে প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণের ক্ষেত্রে এটি কমিয়ে ২ শতাংশ করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, এখন ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদহার ৭ দশমিক ১০ শতাংশ। এর সঙ্গে ব্যাংকগুলো প্রি-শিপমেন্ট রপ্তানির ঋণের ২ শতাংশ যোগ করলে এ ক্ষেত্রে ঋণের সর্বোচ্চ সুদহার হবে ৯ দশমিক ১০ শতাংশ।

ব্যাংকঋণের ৯ শতাংশ সীমা তুলে দিয়ে জুলাই থেকে সুদ গণনার বিষয়ে নতুন কাঠামো ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। এর ফলে সব ক্ষেত্রে ঋণের সুদহার বাড়ছে। ব্যাংকগুলো এরই মধ্যে তাদের নতুন সুদহার কার্যকর করতে শুরু করেছে।

রপ্তানি ঋণ নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো ঋণ অথবা ঋণের কিস্তি সম্পূর্ণ বা আংশিক মেয়াদোত্তীর্ণ হিসেবে চিহ্নিত হলে যে সময়ের জন্য মেয়াদোত্তীর্ণ হবে, ওই সময়ে চলমান ঋণ বা তলবি ঋণের ক্ষেত্রে সম্পূর্ণ ঋণস্থিতির ওপর এবং মেয়াদি ঋণের ক্ষেত্রে মেয়াদোত্তীর্ণ কিস্তির ওপর সর্বোচ্চ দেড় শতাংশ হারে দণ্ড সুদ আরোপ করা যাবে।