ঢাকাশুক্রবার , ২৮ জুলাই ২০২৩
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. করোনা ভাইরাস
  7. ক্রিকেট
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. টেনিস
  11. তথ্য প্রযুক্তি
  12. ধর্ম
  13. নির্বাচনের মাঠ
  14. ফিচার
  15. ফুটবল

সাহিত্যের প্রধান গুণ হলো মনোরঞ্জন তৈরি: ফরিদপুরের ডিসি

admin
জুলাই ২৮, ২০২৩ ৫:৫২ অপরাহ্ণ
Link Copied!

ফরিদপুরের সালথায় শুরু হয়েছে দুই দিনব্যাপী সাহিত্য ও বই মেলা। বৃহস্পতিবার (২৭ জুলাই) দুপুরে সালথা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন আয়োজিত সাহিত্য মেলা ও বই মেলা অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার বলেন, সাহিত্যের প্রধান গুণ হলো মনোরঞ্জন তৈরি করা। আমরা যদি মনোরঞ্জন, বিরহ ও প্রহসন তৈরি করতে না পারি, সমালোচনা করতে না পারি বা নিজেকে নিয়ে ভাবতে না পারি, তাহলে সাহিত্য কোথা থেকে আসবে?। সেই সঙ্গে সাহিত্য মনে আশার জন্য আবেগও খুব গুরুত্বপূর্ণ। এ কারণে আমাদের ছেলে-মেয়ে ও শিক্ষার্থীদের অনুরোধ করি, তোমরা লেখাপড়ার পাশাপাশি সাহিত্য চর্চায় মনোনিবেশ করো।

তিনি আরও বলেন, সালথায় যাতে প্রতিটি স্কুলে একটি করে সাহিত্য ক্লাস থাকে, সেই ব্যবস্থা করা হবে। যাতে আমাদের হারিয়ে যাওয়া সাহিত্য ও বর্তমান চলমান সাহিত্য চর্চাগুলো সবার ভেতরে অব্যাহত থাকে। যেখানে সাহিত্য আছে, সেখানে ধর্মান্ধতা থাকবে না, দাঙ্গা-হাঙ্গামা থাকবে না ও জঙ্গিবাদ থাকবে না।

উদ্বোধনী অনুষ্ঠানের পরেই সালথা উপজেলায় সাহিত্য ও সাংস্কৃতিক বিষয় নিয়ে প্রবন্ধ পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রবন্ধ পাঠ করেন খন্দকার ফারহানা মুন্নি। এতে সভাপতিত্ব করেন দৈনিক সমকালের উপদেষ্টা সম্পাদক, লেখক ও বীর মুক্তিযোদ্ধা আবু সাঈদ খান। সভাপতির বক্তব্যে আবু সাঈদ খান বলেন, সাহিত্য চর্চা সব শ্রেণিপেশার মানুষের মধ্যে লালন করা উচিত। এতে সমাজিক পরিবেশ ভাল থাকবে, মারামারি হানাহানির দিকে কেউ ধাবিত হবে না। এই কারণে সাহিত্য চর্চা নিয়ে সমাজে কাজ করতে হবে। প্রত্যেক গ্রামে গ্রামে সাহিত্য কেন্দ্র চালু করে সকলকে উদ্বুদ্ধ করতে হবে।

সাহিত্য ও বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তার হোসেন শাহিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, দৈনিক সমকালের উপদেষ্টা সম্পাদক, লেখক ও বীর মুক্তিযোদ্ধা আবু সাঈদ খান, সালথা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ওয়াদুদ মাতবর, সালথা সরকারি কলেজের অধ্যাক্ষ কৃষ্ণচন্দ্র বর্মন, নবকাম পল্লী কলেজের অধ্যক্ষ মো. ওবায়দুর রহমান, সালথা থানার ওসি মো. শেখ সাদিক, নারী নেত্রী আছমা আক্তার মুক্তা, দৈনিক সমকালের নিজস্ব প্রতিবেদক হাসানউজ্জামান, ফরিদপুর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোহাম্মাদ সাইফুল হাসান মিলন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান ফকির মিয়া, বিভাগদী শহীদস্মৃতি মহাবিদ্যালয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. তারিকুল ইসলাম প্রমুখ।